আজ ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই মে, ২০২৪ ইং

মামলা তদন্তে ইনোভেশন ও ডকুমেন্টেশন আবশ্যক : পিবিআই প্রধান

জিয়াউল কবীর,

মামলা তদন্তে সততা, নিষ্ঠার পাশাপাশি ইনোভেশন ও ডকুমেন্টেশনে গুরুত্বারোপ করার আহবান জানিয়েছেন পিবিআই প্রধান অ্যাডিশনাল আইজিপি জনাব বনজ কুমার মজুমদার। গত ২০ ডিসেম্বর তারিখে পিবিআই সিলেট জেলায় অনুষ্ঠিত এক বিশেষ মতবিনিময় সভায় তিনি এই নির্দেশনা প্রদান করেন।

বনজ কুমার মজুমদার পিবিআই সিলেট জেলা পরিদর্শন করেন। এ সময় তিনি আলোচ্য ইউনিটের স্থাপনা, অফিসের কক্ষ সমূহ, হাজতখানা, খাবারের মেস পরিদর্শনসহ পিবিআই সিলেট অফিস পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি অফিসে আগত দর্শনার্থীদের যেনো কোন অসুবিধা না হয় সেদিকে খেয়াল রাখতে সবাইকে নির্দেশনা প্রদান করেন। পিবিআই সিলেট জেলার পুলিশ সুপার জনাব মুহাম্মদ খালেদ—উজ—জামান অ্যাডিশনাল আইজিপি মহোদয়কে সহযোগিতা করেন।

পরিদর্শন শেষে মতবিনিময় ও অপরাধ সভায় তিনি প্রধান অতিথি হিসেবে অংশগ্রহন করেন। সভায় তিনি পিবিআই সৃষ্টির লক্ষ্য ও উদ্দেশ্য বিষয়ে আলোকপাত করেন। তিনি পিবিআইর তদন্তে সাফল্যের ধারাবাহিকতা রক্ষায় সকল তদন্তকারী কর্মকর্তাকে নিরলসভাবে কাজ করার উৎসাহ প্রদান করেন।

পিবিআই এর সফলতার নজির স্বরূপ কিছু মামলার সাফল্যের বিষয়বস্তু আলোচনা করেন। মামলা তদন্ত সহ বিচার কার্যে ডকুমেন্টেশনে গুরুত্বারোপ করে তিনি বলেন “মামলা তদন্তে ডকুমেন্টেশন ভালোভাবে করতে হবে। তিনি গুরুত্বর্পূণ মামলা সহ সিআর মামলাকে গুরুত্ব সহকারে তদন্ত করা, ভিকটিম উদ্ধার, ইনোভেশনের উপর গুরুত্বারোপ করেন। তিনি দর্শনার্থী, নারী ও শিশু এবং ভিকটিমদের প্রতি আন্তরিক ও সহানুভুতিশীল হওয়ার নির্দেশনা প্রদান করেন। মামলা তদন্তে সততা, নিষ্ঠা, তদন্তের গুনগত মান ধরে রাখা ও প্রতিটি গুরুত্বপূর্ণ ঘটনার ছায়াতদন্ত অব্যাহত রাখার পাশাপাশি ছায়াতদন্ত রেজিস্টার রক্ষণাবেক্ষণে সর্বদা আন্তরিক থাকার নির্দেশনা প্রদান করেন। এছাড়াও তিনি ক্লুলেস মামলার রহস্য উদঘাটনে বিশেষ গুরুত্বারোপ এবং তদন্তে দীর্ঘসূত্রিতা পরিহার করার পাশাপাশি সকল তদন্তকারী কর্মকর্তাগণকে তাদের তদন্তকালীন প্রতিটি চ্যালেঞ্জ ও তার সমাধান সমূহ বই লেখার অভ্যাস গড়ে তোলার লক্ষ্যে নির্দেশনা প্রদান করেন । বিশেষ মতবিনিময় সভা শেষে অ্যাডিশনাল আইজিপি মহোদয়কে শুভেচ্ছা স্মারক ক্রেস্ট তুলে দেন পিবিআই সিলেট জেলার পুলিশ সুপার জনাব মুহাম্মদ খালেদ—উজ— জামান।

অ্যাডিশনাল আইজিপি মহোদয় তাঁর সহধর্মিণী ডাঃ জয়া মল্লিককে সঙ্গে নিয়ে সিলেট জেলার বিখ্যাত দর্শনীয় স্থান ডিবির হাওর, জাফলং, তামাবিল স্থল বন্দর জিরো পয়েন্ট, রাতারগুল সোয়াম্প ফরেস্ট, লাক্কাতুরা চা বাগান, ভোলাগঞ্জ সাদা পাথর, আগুন পাহাড় ভ্রমণ করেন। এ সময় পিবিআই সিলেট জেলার পুলিশ সুপার জনাব মুহাম্মদ খালেদ—উজ—জামান ও সহধর্মিণী ডাঃ শেখ তানিয়া বিনতে হাফিজ দ্বয় তাদের সফর সঙ্গী ছিলেন। পিবিআই প্রধান সুনামগঞ্জ জেলার হাছন রাজার বাড়ি, মিউজিয়াম ও কবরস্থান, অদ্ধৈত্ব মাহাপ্রভুর বাড়ি, হযরত শাহ আরেফিন (রহঃ) মাজার, হাওর বিলাস দর্শন করেন। এছাড়াও তিনি সিলেটে হযরত শাহজালাল(রঃ) মাজার ও হযরত শাহপরাণ (রঃ) মাজার এবং শ্রী শ্রী কৃষ্ণ চৈতন্য মহাপ্রভুর বাড়ি দর্শন করেন। তিনি গত ২১ ডিসেম্বর ২০২৩ খ্রি. তারিখ সুনামগঞ্জ জেলার ছাতকে সাবেক পুলিশ সমন্বয়ক (আইজিপি) প্রয়াত ফণী ভূষণ চৌধুরী’র সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

পিবিআই সিলেট জেলার অধিগ্রহণকৃত ভূমি পরিদর্শনকালে পিবিআই প্রধান উক্ত জমিতে ০১ টি অর্জুন গাছের চারা ও তাঁর সহধর্মিণী ডাঃ জয়া মল্লিক ০১ টি কৃষ্ণচূড়া গাছের চারা রোপন করেন।

গত ১৮ ই ডিসেম্বর পাঁচ দিনের সরকারী সফরে পিবিআই প্রধান অ্যাডিশনাল আইজিপি জনাব বনজ কুমার মজুমদার, বিপিএম (বার), পিপিএম মহোদয় সিলেটে পৌঁছালে তাঁকে ফুল দিয়ে স্বাগত জানান সিলেট রেঞ্জের ডিআইজি জনাব শাহ মিজান শাফিউর রহমান বিপিএম (বার), পিপিএম, এসএমপি’র পুলিশ কমিশনার জনাব মো: জাকির হোসেন খান, পিপিএম, সিলেট রেলওয়ে জেলার পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি প্রাপ্ত) জনাব শেখ শরীফুল ইসলাম, পিবিআই সিলেট জেলার পুলিশ সুপার জনাব মুহাম্মদ খালেদ—উজ—জামান , সিলেট জেলার পুলিশ সুপার জনাব মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন প্রমুখ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ